পিঁপড়ার বিপদ - ইকরিমিকরি । আমাদের স্বপ্নরাজ্য
পিঁপড়ার বিপদ

পিঁপড়ার বিপদ

গল্প : বিধান রিবেরু
ছবি : সারা টিউন

পুকুরপাড়। দুপুরবেলা। আকাশে সূর্যআছে, তবে মেঘের কোলে। ঝিরঝির বাতাস বইছে। পুকুরে সাঁতার কাটছে ছেলে-মেয়েরা।

পুকুরপাড়ে কাঁঠালগাছ। গাছের ডালে পিঁপড়াদের বাড়ি। তারা খুব সাবধানে থাকে, যেন পুকুরের পানিতে না পড়ে যায়। বড়দের কঠিন নিষেধ, পাতার ওপর খেলা যাবে না। যেকোনো সময় বাতাসে পাতা পড়ে যেতে পারে পুকুরের পানিতে। আর পানিতে পড়লে সব শেষ! পিপা ছোট পিঁপড়া। তার সাহস অনেক বেশি। খেলতে খেলতে সে প্রায়ই চলে যায় পাতার ওপর।

সেদিনও সে একা একা পিঁপড়াদের সারি ফেলে চলে এলো পাতার ওপর। পাতাটি ছিল খয়েরি রঙের। যা হওয়ার তাই হলো। হালকা বাতাসে পাতাটি ঝরে পড়ল পুকুরের পানিতে।

ভাগ্য ভালো পাতাটি ছিল নৌকার মতো। মাঝখানে পিপা। তবে তার ভেতর ভয়ডর নেই। সে দিব্বি হেলেদুলে পাতার নৌকায় ভাসতে লাগল। সে ভাবল, এই পুকুরটাতেই বোধ হয় পৃথিবীর সব পানি ঢালা আছে।

ওদিকে ছেলে-মেয়েদের ঝাঁপাঝাঁপিতে পাতা ভাসতে লাগল। এই ডোবে কি সেই ডোবে। এখন একটুএকটুভয় করছে পিপার। পাতার ভেলায় পানিও ঢুকতে শুরু করেছে। পিপা বুদ্ধি করে পাতার এক কোনায় উঠে গেল।

হঠাৎ করে একটি ছেলে পুকুরপাড় থেকে জোরসে ঝপাৎ করে পড়ল পুকুরের পানিতে। আর পানি ছিটকে গিয়ে পড়ল পুকুরের পাড়ে। পিপার পাতার নৌকাও সেই পানির ঝাপটায় গিয়ে পড়ল মাটিতে।

ভয়ে চোখ বন্ধ করে ফেলেছিল পিপা। চোখ মেলে দেখল সে আর পানিতে নেই, মাটিতে। ধীরে ধীরে নেমে এলো মাটিতে। নেমে দেখল দূরে মাটির ঢিবিতে আরো পিঁপড়ার বাস।

ঢিবির পিঁপড়ারা পিপাকে পেয়ে খুব যতœকরল। ফুলের মিষ্টি রেণু খাওয়াল। ঘাস থেকে জমানো শিশির খাওয়াল। পিপার পেট ভরে গেল।

মাটির পিঁপড়াদের কাঁঠালগাছে বেড়াতে যাওয়ার দাওয়াত দিল পিপা। এরপর বাড়ির পথ ধরল সে।

হাঁটতে হাঁটতে হাঁপিয়ে উঠল পিপা। মন খারাপ হতে লাগল। ভয়ও পাচ্ছে সে। তবে কি সে আর বাবা-মায়ের কাছে ফিরতে পারবে না? কেন যে সে তাদের কথা শুনল না? বারবার মা নিষেধ করেছিল পাতার ওপর যেতে। এখন কী হবে?

এদিকে পুকুরের ছেলে-মেয়েরা গোসল শেষ করে চলে গেছে। আকাশে শুধুচিল। আর মাটিতে এটা-সেটা খুঁটে খাচ্ছে শালিক, দোয়েল, চড়–ই।

আরে আরে, ওটা ফড়িং মামা না? ওদের কাঁঠালগাছের পাতায় আসে মাঝেমধ্যে। পিপা ফড়িং মামার কাছাকাছি গেল তাড়াতাড়ি। বলল, ও ফড়িং মামা, আমাকে গাছে তুলে দেবে?

ফড়িং বলল, কিরে পিপা, তুই এখানে? তোর মা-বাবা তো দেখলাম কাঁদছে।

পিপা বলল, আমি আর পাতার ওর উঠব না। মায়ের সব কথা শুনব।

ফড়িং মামার পাখায় চড়ে এরপর কাঁঠালগাছে ফিরে এলো পিপা। আর তাকে দেখে মা-বাবা দুজনই দৌড়ে এলো, জড়িয়ে ধরল বুকে। পিপা বলল, আর কখনো অবাধ্য হব না তোমাদের।

পিপা ফিরে আসায় অনেক বড় ভোজের আয়োজন করল পিঁপড়াদের রাজা আর রানি। সবাই অনেক আনন্দ করল। পিপা বুঝতে পারল, শুধুসাহস থাকলেই হয় না, বড়দের কথাও শুনতে হয়।

আপনার মতামত দিন

Shopping Cart