Deprecated: Optional parameter $file declared before required parameter $force is implicitly treated as a required parameter in /home/ikrimikr/public_html/wp-content/plugins/google-document-embedder/functions.php on line 100
জল পাথরে একদিন - ইকরিমিকরি । আমাদের স্বপ্নরাজ্য
জল পাথরে একদিন

জল পাথরে একদিন

লেখক : দানিয়াহ্ কাদের রিমশা।
শ্রেণি : চতুর্থ

আব্বু একদিন হঠাৎ করে আমাদের বলল, চলো বিছাকান্দি যাই। সেখানে উঁচু পাহাড়, শান্ত নদী আর খুব সুন্দর ঝরনা আছে। যদি রোদ আর মেঘের লুকোচুরি খেলা দেখতে চাও তাহলে চলো। আমরা তো খুব খুশি।

আব্বুকে বললাম, হ্যাঁ হ্যাঁ! চলো। তারপর কাপড় গোছালাম। কারণ আম্মু বলেছে ওখানে গিয়ে গোসল করব। কাপড় গুছিয়ে রওনা দিলাম। নৌকায় উঠতে আমার খুব ভয় করছিল। যখন উঠলাম, নৌকা চলতে লাগল। নদীর পানি দেখে আস্তে আস্তে আমার ভয় কমে গেল।

আমরা নৌকায় উঠে মাঝপথে রাজহাঁস দেখলাম। তারপর আমরা চলে এলাম আসল জায়গায়। বিছানাকান্দিতে খুব মজা করে গোসল করলাম। বেশি মজা করেছে আমার ছোট ভাই রামিন আর আয়ান। অনেক মজা করে আমরা আবার নৌকায় উঠলাম।

ওহ্! আসল কথাটাই তো বলা হলো না। দূর থেকে অনেক মেঘ দেখতে পাচ্ছিলাম। কালো মেঘের ওপর সাদা মেঘ। কিন্তু কাছে গিয়ে দেখি এ মা! ওগুলো মেঘ নয়, পাহাড়। দূর থেকে আমি তো ঝরনাগুলোকেও কাশফুল ভেবেছিলাম।

আমার কী মনে হয় জানো! বিছানাকান্দি নাম হয়েছে কারণ সেখানে পাথরের ওপর পানির বিছানা। কাছে-দূরে অনেক পাহাড়ের সারি। পাহাড়গুলো ভারতের বর্ডার। দেখে ভাবছিলাম-ইস! ওই পাহাড়গুলোও যদি আমাদের হতো! তারপর আবার মনে হলো, পৃথিবীর সব পাহাড়, নদী, ফুল, পাখি এগুলো তো সব আমাদেরই।

দূর থেকে অনেক মেঘ দেখতে পাচ্ছিলাম। কালো মেঘের ওপর সাদা মেঘ। কিন্তু কাছে গিয়ে দেখি এ মা! ওগুলো মেঘ নয়, পাহাড়, নদী, ফুল, পাখি এগুলো তো সব আমাদেরই।

আপনার মতামত দিন

Shopping Cart